PM Kisan: কেন্দ্রীয় সরকারি প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা ঢুকবে শীঘ্রই! তবে এই কাজটি না করলে ব্যাংকে আসবে না টাকা

PM Kisan Yojana 17th Installment: প্রধানমন্ত্রীর পদে আসীন হওয়ার পর নরেন্দ্র মোদি সরকার জনসাধারণের কল্যাণ স্বার্থে একাধিক প্রকল্প শুরু করেছে। ভারতবর্ষের দরিদ্র জনগণ যাতে সমাজের মূল স্রোতে ফিরতে পারে, তার জন্য কেন্দ্রীয় সরকারি তরফে একাধিক স্কিম চালু করা হয়েছে। ভারতবর্ষ কৃষিপ্রধান দেশ। ভারতে খাদ্য শস্য উৎপাদন করে প্রচুর মানুষ জীবিকা নির্বাহ করে। ভারতবর্ষের কৃষকেরা দেশের প্রাণশক্তি। আর কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার শুরু করে সরকারি প্রকল্প ‘প্রধানমন্ত্রী কিষান যোজনা (PM Kisan Yojana)‘। শীঘ্রই এই প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা পেয়ে যাবেন কৃষকেরা।

- Advertisement -

১) প্রধানমন্ত্রী কিষান যোজনা (PM Kisan Yojana) কী?

প্রধানমন্ত্রী কিষান যোজনার মাধ্যমে সারা দেশে উপকৃত হয়েছেন কয়েক কোটি কৃষক পরিবার। এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের হাতে ৬০০০ টাকা আর্থিক সাহায্য তুলে দেওয়া হয়। বছরের তিনটি কিস্তিতে ২ হাজার টাকা করে মোট ৬০০০ টাকার আর্থিক সাহায্য পান কৃষক পরিবারেরা। বর্তমানে এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন প্রচুর কৃষক। লোকসভা ভোটপর্বে এমন খবর পাওয়া যাচ্ছে যে, অতি শীঘ্রই কৃষক যোজনা প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা ঢুকবে কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে। এর পাশাপাশি এই প্রকল্প নিয়ে কিছু নির্দিষ্ট নিয়ম জারি করা হয়েছে, যা জেনে নেওয়া দরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২) ‘পিএম কিষান’ প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা কবে আসবে?

প্রধানমন্ত্রী কিষান যোজনায় গত ফেব্রুয়ারি মাসের ১৮ তারিখে ১৬ তম কিস্তির টাকা পেয়েছেন দেশের কৃষকেরা সরাসরি তাদের কৃষকদের ব্যাংক একাউন্টে। এই প্রকল্পে এবার ১৭ তম কিস্তির টাকা পাঠানো হবে বলে জানা যাচ্ছে। কৃষকেরা অপেক্ষা করছেন ১৭ তম কিস্তির টাকা পাওয়ার। দেশজুড়ে লোকসভা নির্বাচনের তুমুল ব্যস্ততা চলছে। জানা যাচ্ছে ভোট মিটলে তারপর জুন‌ ও জুলাই মাস নাগাদ কৃষকেরা‌ প্রকল্পের ১৭ তম কিস্তি টাকা পেয়ে যাবেন। সেই সময় সীমায় কিস্তির টাকা পাঠানো নিয়ে সিদ্ধান্ত জানাবে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন – WB Summer Vacation: রাজ্য জুড়ে তাপপ্রবাহের সর্তকতা! এগিয়ে এল গরমের ছুটি, ঘোষণা রাজ্য সরকারের

- Advertisement -

৩) কারা স্কিমের ১৭ তম কিস্তির টাকা পাবেন না?

সরকারি তরফে জানানো হয়েছে একটি বিশেষ কাজ না করলে প্রধানমন্ত্রী কৃষক যোজনা প্রকল্পের ১৭ তম কিস্তির টাকা ব্যাংক একাউন্টে ঢুকবে না। ইতোমধ্যে এ বিষয়টি জানানো হয়েছে কৃষকদের। ভারতবর্ষের এমন অনেক কৃষক রয়েছেন যারা এখনো পর্যন্ত ই-কেওয়াইসি (E-KYC) করেননি। যারা এখনো ই-কেওয়াইসি করেননি, তারা অতি শীঘ্রই এই কার্য সম্পন্ন করুন। তা না হলে উক্ত কৃষকদের স্কিমের টাকা আটকে যাবে বলে জানানো হয়েছে। এছাড়া প্রকল্পের ক্ষেত্রে যদি কোন ভুল তথ্য দিয়ে থাকেন, তাহলেও কিন্তু ১৭ তম কিস্তির টাকা আসার পথে বাধা দেখা দিতে পারে।

WhatsApp Channel Join Now
❖  Related Articles

Leave a Comment