Scholarship: মাধ্যমিক পাশ করলেই মিলবে ১২,০০০ টাকার স্কলারশিপ! রেজাল্ট বেরোলেই আবেদন করুন ছাত্র-ছাত্রীরা

Scholarship for West Bengal Students: রাজ্যের মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে কয়েক মাস হল। বর্তমানে রেজাল্টের জন্য অপেক্ষায় রয়েছেন পরীক্ষার্থীরা। রেজাল্ট বেরোলেই একাদশ শ্রেণির লেখাপড়া শুরু। নতুন নিয়মে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তবে অনেক ছাত্র-ছাত্রী রয়েছেন যারা রাজ্যের প্রত্যন্ত এলাকা থেকে আছেন, অথবা বহু ছাত্র-ছাত্রীর পারিবারিক আর্থিক অবস্থা ভালো নয়। আর সে কারণে তারা পছন্দের বিষয় নিয়ে পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারেন না। তাদের সাহায্যার্থে পশ্চিমবঙ্গে চালু রয়েছে একটি দারুন স্কলারশিপ স্কিমমাধ্যমিকের রেজাল্ট বেরোলে মেধাবী ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করে আর্থিক সুবিধা পেতে পারেন

- Advertisement -

মাধ্যমিক পাশ থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত রাজ্য সরকার ছাত্র-ছাত্রীদের স্বামী বিবেকানন্দ বৃত্তির সুবিধা দেয়। স্কলারশিপে আবেদন করলে সেই পড়ুয়ার উচ্চশিক্ষার স্বপ্নপূরণের ভার নেয় সরকার। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাশ, স্নাতক ও স্নাতকোত্তরে স্তরে পড়াশোনা করা ছাত্রছাত্রীরা বৃত্তির জন্য আবেদন জমা করতে পারবেন। যদিও অর্থপ্রাপ্তিতে তারতম্য রয়েছে, তবে আবেদন জানাতে পারবেন সবাই। বৃত্তির জন্য আবেদন জমা করা যায় অনলাইনে। তবে, বিজ্ঞান বাণিজ্য ও কলা শাখার পড়ুয়াদের জন্য আলাদা অর্থ দেওয়া হয়। এই স্কলারশিপের পরিমাণ উচ্চমাধ্যমিক স্তরে প্রতি মাসে ১০০০ টাকা, স্নাতক স্তরে ১৫০০ টাকা এবং স্নাতকোত্তর স্তরে ২৫০০ টাকা, এককালীন ছাত্র-ছাত্রীরা পায়। অর্থাৎ, মাধ্যমিক পাস করলে‌‌ এই বৃত্তিতে নাম নথিভুক্ত ছাত্র-ছাত্রীরা বার্ষিক ১২ হাজার টাকার স্কলারশিপ পাবেন। এই বৃত্তির কি কি যোগ্যতা রয়েছে আর কিভাবে আবেদন জানানো যাবে, সে বিষয়ে আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন যোগ্যতা (Swami Vivekananda Scholarship Eligibility‌ Criteria 2024)

i) এই স্কলারশিপে আবেদন জানাতে হলে পড়ুয়াকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হয়।
ii) স্কলারশিপের আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় হতে হবে ২.৫ লক্ষ টাকার নিচে।
iii) যারা এই স্কলারশিপে আবেদন জানাবেন, তাদের পূর্ববর্তী পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে।
iv) রাজ্যে যে সকল পড়ুয়া স্বামী বিবেকানন্দ বৃত্তিতে আবেদন করেন, তারা রাজ্য সরকারের অন্য স্কলারশিপের সুবিধা পেতে পারেন না। 

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন জমা করবেন কিভাবে? (Swami Vivekananda Scholarship Scheme Application Process 2024)

পশ্চিমবঙ্গের যে সকল পড়ুয়া স্বামী বিবেকানন্দ বৃত্তিতে আবেদন জানাতে ইচ্ছুক, তারা প্রথমে স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন পত্রটি ফিল আপ করে নিন। যথাযথ ও নির্ভুল তথ্য দিন। আবেদন পত্রে ভুল হলে কিন্তু আপনার অ্যাপ্লিকেশন ক্যানসেল হয়ে যাবে। আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে ভুলবেন না। অনলাইন মাধ্যমে জমা দেওয়া আবেদনপত্রটির সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি যুক্ত করে নিজের স্কুল বা কলেজে জমা করে দিন।

- Advertisement -

আরও পড়ুন – Madhyamik-HS Result 2024: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ কবে? জেনে‌ নিন দিনক্ষণ

আপনি যদি স্কলারশিপ এর জন্য বিবেচিত হয়ে থাকেন, তাহলে আপনার অ্যাপ্লিকেশন অ্যাপ্রুভড বলে মেসেজ পেয়ে যাবেন। তারপর যথা সময়ে আপনার ব্যাংক অ্যাকাউন্টে যুক্ত হয়ে যাবে বৃত্তির অর্থ।

WhatsApp Channel Join Now
❖  Related Articles

1 thought on “Scholarship: মাধ্যমিক পাশ করলেই মিলবে ১২,০০০ টাকার স্কলারশিপ! রেজাল্ট বেরোলেই আবেদন করুন ছাত্র-ছাত্রীরা”

Leave a Comment